ইমেইল রাইটিং এর ক্ষেত্রে To, CC এবং BCC এর মধ্যে পার্থক্য কি?

কোথাও ইমেইল পাঠানোর ক্ষেত্রে প্রাপকের ঠিকানা উল্লেখ করার সময় এই তিনটি এব্রিভিয়েশান দেখে অনেকেই দ্বিধায় পড়ে যান। অনেকের মনেই প্রশ্ন জাগে, আচ্ছা আমাকে তো শুধু প্রাপকের ঠিকানা টাইপ করলেই হচ্ছে। এ ক্ষেত্রে একটি অপশন থাকলেই যথেষ্ট ছিলো, এতগুলো অপশন থাকার দরকার কি?

এর সহজ উত্তর হলো ইমেইল পাঠানোর ক্ষেত্রে ব্যবহারকারীদের বিভিন্ন সুবিধার্তেই বিকল্প উপায় রাখা হয়েছে যার ফলে সুবিধাজনকভাবে ইমেইল পাঠানো যায়।

আসুন জেনে নেওয়া যাক এই তিনটি এব্রিভিয়েশানের কর্মপদ্ধতি সম্পর্কেঃ

To

সাধারণত একজন প্রাপকের ক্ষেত্রে এটি সচরাচর ব্যবহৃত হয়। তবে এটি মূলত এক বা একাধিক প্রাপকের ঠিকানা নির্দিষ্টভাবে উল্লেখ করতে ব্যবহৃত হয়। এ ক্ষেত্রে প্রাপকদের সকলেই একে অপরের ইমেইল এড্রেস দেখতে পারবেন। ইমেইল শিষ্টাচার অনুযায়ী, এখানে মূলত তাদেরই ঠিকানা নির্দিষ্টভাবে উল্লেখ করা প্রয়োজন যাদের কাছে আপনার নির্দিষ্ট বার্তাটি পৌঁছানো অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং তারা আপনার ইমেইলের পরিপ্রেক্ষিতে অবিলম্বে কোন গুরুত্বপূর্ণ কর্ম সম্পাদনা করবেন এবং ইমেইল পাওয়ার পরই প্রেরককে এর প্রতিউত্তর দেওয়াটা জরুরি।

CC

CC এর পূর্ণরূপ হচ্ছে Carbon Copy. ইন্টারনেটের আর্বিভাবের পূর্বে কোন চিঠির প্রতিলিপি তৈরি করতে আপনি যেই কাগজে চিঠিটি লিখছেন ঐ কাগজ এবং যেই কাগজে প্রতিলিপি তৈরি হবে ঐ কাগজদ্বয়ের মাঝামাঝি একটি কার্বন পেপার রাখতে হতো যার ফলে খুব সহজেই একটি চিঠি হুবহু নকল করা যেত। ইমেইলের ক্ষেত্রে CC বা Carbon Copy এর ধারণাটি মূলত কার্বন পেপারের ধারণাটি থেকেই এসেছে।

To এর মত CC তেও একাধিক ইমেইল এড্রেস উল্লেখ করা হয় এবং সকলেই একে অপরের ইমেইল এড্রেস দেখতে পারবেন কিন্তু To আর CC এর মূল পার্থক্য হচ্ছে To এর ক্ষেত্রে প্রেরকের ইমেইল এর প্রতিউত্তর দেওয়াটা জরুরি কিন্তু CC এর ক্ষেত্রে এর প্রয়োজন হয় না।

BCC

BCC এর পূর্ণরূপ হচ্ছে Blind Carbon Copy. ধরুন আপনি একসাথে অনেক জনকে একই মেইল প্রেরণ করতে চান কিন্তু আপনি চান না প্রাপকদের কেউ একে অপরের ইমেইল এড্রেস দেখুক। এ ক্ষেত্রে আপনার জন্য সবচেয়ে ভালো উপায় হলো BCC এ প্রাপকদের ইমেইল এড্রেস উল্লেখ করা। এ ক্ষেত্রে প্রাপকদের কেউই একে অপরের ইমেইল এড্রেস দেখতে পারবেন না।

আবার আপনি চাচ্ছেন কিছু প্রাপকদের ইমেইল এড্রেস একে অপরের ইমেইল এড্রেস দেখতে পারবে কিন্তু এর পাশাপাশি আরো কিছু প্রাপকদের ইমেইল এড্রেস যুক্ত করা যারা To/CC এ থাকা সকল ইমেইল এড্রেস দেখতে পারবেন কিন্তু তাদের ইমেইল এড্রেস কেউই দেখতে পারবেন না। এ ক্ষেত্রেও সহজ উপায় তাদের ইমেইল এড্রেসগুলো BCC তে উল্লেখ করা।

BCC ব্যবহারের সবচেয়ে বড় সুবিধাই হলো এতে গোপনীয়তা পুরোপুরি বজায় থাকে যা To এবং CC এবং CC এর ক্ষেত্রে বজায় রাখা সম্ভব হয় না।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top