Music By Ifaz Ahmed

♪সঙ্গীতের পরিচয়♪

সঙ্গীত আমাদের খুবই পরিচিত একটি শব্দ।সারাদিনে আমরা কমবেশি সবাই গান শুনি।সঙ্গীত ছাড়া আমরা আমাদের দিন কল্পনাই করতে পারিনা। কিন্তু কিভাবে এই সঙ্গীতের উৎপত্তি বা সঙ্গীত কি,সঙ্গীতের প্রকারভেদ,সঙ্গীতের ইতিহাস,শিল্প হিসাবে সঙ্গীতের কদর,মস্তিষ্কে সঙ্গীতের প্রভাব। এই বিষয়গুলো সম্পর্কে আমরা খুব বেশি জানি না। এবার জানা যাক।
 
★সঙ্গীত কি?
তাত্বিক ভাবে বলতে গেলে গীত,বাদ্য,নৃত্য এই তিন ক্রিয়া মিলে যা হয় তাই সঙ্গীত।তবে সাধারণভাবে আমরা শুধু গানকেই মূল ধারার সঙ্গীত হিসেবে বিবেচনা করি। বর্তমানে সঙ্গীত বলতে আমরা গানকেই বুঝি।
 
★সঙ্গীতের প্রকারভেদ
অনেক ধরনের গান বা সঙ্গীত আমাদের এই উপমহাদেশে রয়েছে প্রাচীনকাল থেকেই আমাদের এখানে সঙ্গীত সাধনা করে আসছে অনেক বড় বড় ওস্তাদরা।তাদের হাত ধরেই এই উপমহাদেশের সঙ্গীত আরও সমৃদ্ধ হয়েছে।নানা ধরনের সঙ্গীতের মধ্যে রয়েছে-
*প্রাচ্য সঙ্গীত ও পাশ্চাত্য সঙ্গীত
*যন্ত্র সঙ্গীত ও কন্ঠ সঙ্গীত
*শাস্ত্রীয় সঙ্গীত,লোকসঙ্গীত ও আধুনিক সঙ্গীত
*ধ্রুপদ,খেয়াল,ঠুমরী,টপ্পা,গজল,কাওয়ালী
 
★সঙ্গীতের ইতিহাস
প্রাচীনকাল থেকেই মানুষের মধ্যে সঙ্গীতের প্রতি আগ্রহ ছিল। ধারণা করা হয় পাথর যুগেও মানুষ গান গাইতো। সম্ভবত প্রথম সঙ্গীত তৈরির চেষ্টা হয়েছিল শব্দ ও ছন্দ দ্বারা প্রকৃতির সাহায্যে।
 
★শিল্প হিসেবে সঙ্গীতের কদর
বহুকাল আগে থেকেই শিল্প হিসেবে সঙ্গীতের অনেক মূল্য। শিল্পের অন্যতম অভিজাত ধারা হচ্ছে সঙ্গীত।আগে রাজা,সম্রাটরা তাদের মনোরঞ্জনের জন্য ওস্তাদদের অনেক সম্মানী দিয়ে নিয়ে আসতো। শিল্পের লোক হিসেবে তাদের অনেক সম্মান ছিলো।আর বর্তমানেও শিল্প হিসেবে সঙ্গীতের মূল্য আমরা নিজেরাই বুঝতে পারি।
 
★মস্তিষ্কে সঙ্গীতের ইতিবাচক প্রভাব
সঙ্গীত যে আমাদের শরীর-মন তরতাজা করতে পারে তা অনুভব করতে আমাদের বিজ্ঞান-প্রযুক্তির দরকার হয় না। সঙ্গীত আমাদের মস্তিষ্ককে পুলকিত করে যা এক ধরনের হরমোন নিঃসরণ করে ফলে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। সঙ্গীত মানুষকে সৃষ্টিশীল করে। মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি করে।
 
সঙ্গীত আমাদের জীবনের অতীব গুরুত্বপূর্ণ একটি শিল্প। মানুষের জীবনই সঙ্গীতের উৎস। তাই মানুষের নিজেকে খুঁজে পেতে সঙ্গীতের কাছে যেতে হয়। আমি নিজে একজন সঙ্গীতপ্রেমী হিসেবে মনে করি সঙ্গীত আমাকে আমার মতো করে আমার সামনে উপস্থাপন করে। সবশেষে বলবো সঙ্গীত আমার ভালোবাসা এবং আবেগের জায়গা।
 
Ifaz Ahmed
Cambrian College
 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top