Freelancing by Muttali Nabil

 

★Freelancing কি?

বর্তমান সময়ে আয়ের অন্যতম সেরা উৎস freelancing. যেকোনো বয়সের লোকই এটা করতে পারে।কাজের স্বাধীনতা থাকায় এটি খুবই জনপ্রিয় হয়ে উঠেছে।
Freelancing এর অর্থ হচ্ছে স্বাধীন বা মুক্ত পেশা।এখানে কেউ নির্দিষ্ট প্রতিষ্ঠানে কাজ না করে স্বাধীনভাবে কাজ করে। যারা freelancing করে থাকে তাদের freelancer বলে। অর্থাৎ মুক্ত পেশাজীবি। যারা একাজের সাথে যুক্ত অর্থাৎ freelancers, তারা এই কাজ করে থাকে মূলত দুটি কারণে -১) স্বাধীনতা, ২) অর্থ উপার্জন।

★Freelancing করা কি risky?

Freelancing risky কি না সেটা অনেকটাই depend করে আপনার freelancing sector এবং আপনার skills এর উপর। যদি আপনার reacquired skills না থাকে তাহলে আপনি একজন সফল freelancer হতে পারবেন না। এটি এমন একটি sector যেখানে আপনার সাফল্য নির্ভর করে আপনার skill এর উপর। এখন যদি আপনার skill না থাকে এক্ষেত্রে আপনি যা করতে পারেন তা হলো freelancing শুরু করার আগে ৪-৫ মাসের skill development course complete করতে পারেন।এটা আপনাকে অনেকটাই সাহায্য করবে।
আমি আগেই বলেছি যে Freelancing বর্তমান সময়ে আয় করার একটি জনপ্রিয় উৎস।তাই এটি অনেকটাই secured platform. তবুও freelancing শুরু করার আগে পরিবার ও অভিজ্ঞ কারো সাথে কথা বলাটা জরুরি।

★Freelancing এ কোন sector এ কাজ করা যায়?

Freelancing এ অনেক sector আছে।যেমন- Programming,graphics designing, web development, app development, social media marketing etc.
এসবের মধ্যে থেকে আপনি যেকোনো sector choose করতে পারেন।
তবে যে sector এ কাজ করতে চান,সেটায় আপনার skill থাকতে হবে এবং সেই sector এ focus করতে হবে।
আপনি ১ টার বেশি sector এও কাজ করতে পারেন।এক্ষেত্রে একটার কাজ শিখে অন্যটা শিখুন।

★Benefits Of Freelancing

* Freelancing এ ব্যক্তি তার কাজের সম্পূর্ণ স্বাধীনতা পায়। অন্যসব কাজের মতো ৯-৫ টাইমলাইন থাকে না।যখন ইচ্ছা তখন কাজ করা যায়।
* সাধারণ job গুলোতে প্রতিদিন একই কাজ করতে হয় যেখানে freelancing এ প্রতিদিন নতুন ভিন্ন ভিন্ন কাজ করার সুযোগ থাকে। যেটা mind refresher হিসেবে কাজ করে।
* যারা পড়াশোনার ফাঁকে বাড়তি রোজগার করতে চায়,তাদের জন্য freelancing একটি দারুণ sector.কারণ এখানে বাড়িতে বসেই কাজ করা যায়।Travel করার ঝামেলা থাকে না।
*নিজের কাজের চাপ নিয়ন্ত্রণ করতে পারবেন, যেকোনো জায়গায় এবং যেকোনো সময়ে কাজ করতে পারবেন।
*Freelancing এ আপনি নিজের ইচ্ছামতো কাজ থেকে break নিতে পারেন।যেটা অন্য পেশায় সুযোগ নেই।
*যদি আপনি নিজের skills অন্যদের দেখাতে চান ও নিজেকে প্রমাণ করতে চান,freelancing আপনার জন্য perfect sector.
*এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে আপনার Skill development and self development হবে freelancing এর মধ্য দিয়ে।

Name :-Abdul Muttali Nabil.
Institute :- Jamalpur Zilla School,Jamalpur.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top