Critical Thinking by Monon Ahmed

Perfection is not always a good style to keep

এখানে আমি মূলত শারীরিক গঠনের পারফেক্সন ও মানসিকতার পারফেক্সন সম্পর্কে কি ভাবি সে সম্পর্কে ব্যাক্ত করেছি । আমরা অনেকেই ছোটো বেলা থেকেই ছবি , নাটক ,চলচিত্র দেখতে অভ্যস্ত। ছবি,সিনেমা তে প্রায়ই দেখা যায় নায়ক,নায়িকা দের খুবই ভালো ও সুন্দরভবে উপস্থাপন করা হয় । এখানে এমন একটা ধারণা প্রচার করা হয় যেন শারীরিক গঠন, পারফেক্ট সৌন্দর্যই মুখ্য,এর মাধ্যমেই যেন শুধু দর্শক স্রোতার আকর্ষন লাভ করা যায় । এই কথাটি আমি আপনি হয়তোবা ধরতে পেরেছি যে শারীরিক গঠন, কালো-সাদা বর্ণ ফ্যাক্ট না। তবে যাদের কাছে সুশিক্ষার ছোয়া আসে নি তারা তো অনেকক্ষেত্রেই নাটক,ছবি,সিনেমা দ্বারা প্রভাবিত হয়ে পারফেক্ট সৌন্দর্য ও শারীরিক গঠনকেই মুখ্য বলে মনে করবে। তারা হয়তোবা সৌন্দর্যের ভিত্তিতেই সব কিছু জাজ করা শুরু করবে,যেখানে কিনা সাদা কালো ভেদাবেদটি বিশেষভাবে ফুটে উঠতে পারে ।
এখন শুধু ছবি,সিনেমাতেই না…… সামাজিক যোগাযোগ মাধ্যম, বিজ্ঞাপন ইত্যাদিতে এই শারীরিক গঠনের পারফেক্সন এর বিষয়কে অভার গ্লোরিফাই করা হচ্ছে । ফলে অনেকে প্রভাবিত হয়ে বাস্তব জীবনের সাথে সামাজিক যোগাযোগ মাধ্যমের জীবনকে এক করে শারীরিকি গঠনের সৌন্দর্যকে পারফেক্ট করার চেষ্টা করছে । এভাবে চলতে থাকলে মানুষের উত্তম মানসিকতার বিকাশ বাধাপ্রাপ্ত হবে ।

আসলে আমার কাছে যা মনে হয় শারীরিক পারফেক্সন আনয়নের চেয়ে মানসিকতায় পারফেক্সন আনা ভালো হবে । বলা বাহুল্য যে , বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান,মাহাত্মা গান্ধি , মাদার তেরেসা তারা তাদের শারীরিক গঠনের কারণে নয় বরং বিরাট মানসিকতার কারণেই মানুষের হৃদয়ে জায়গা করে রেখেছেন । শারীরিক গঠনের পারফেক্সন নিয়ে বেশি চিন্তায় থাকলে শুধু তুলনা করার ব্যাপারটাই মাথায় ঘুরপাক খাবে । তুলনা করার কারণে মানুষ ব্যার্থ প্রতিযোগিতায় অনেকক্ষেত্রে হিংসা,বিদ্বেষ,দম্ভ এমনকি মারামারিতে জড়িয়ে পড়তে পারে । অনেকে সাদা-কালো,খাটো-লম্বা ইত্যাদি বিষয়ে ভেদাভেদ করে বসে , যা মোটেও গ্রাহ্য নয়। কিন্তু বিরাট , মহৎ মানসিকতা পাওয়ায় লক্ষ্যে থাকলে তুলনা নয় বর্ণ,জাতি,গোত্র নির্বিশেষে সাম্য প্রতিষ্ঠার মাধ্যমে পাওয়া যাবে তুলনাহীন সুখ,শ্রদ্ধা ও ভালোবাসা। মহৎ মানসিকতা মানুষকে মহৎ গুণাবলি অর্জনে সাহায্য করে । সাম্যতা তৈরি, বিপদে সাহায্য করার মানসিকতা এবং সাদা-কালো,খাটো-লম্বা,জাত-ধর্ম ইত্যাদিকে মুখ্য না ভেবে উন্নত মানসিকতা তৈরিতেও সাহায্য করে । তাই আমার মতে শারীরিক গঠনে পারফেক্সন না এনে মানসিকতায় পারফেক্সন আনা উত্তম হবে ।

……………………………………………………………………………
Name : Monon Ahmed
Institution : Monipur High School and College

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top