Critical Thinking By Mehjabeen Noor

🔷Critical Thinking এর খুঁটিনাটি🔷

আচ্ছা আপনি problem solver হিসেবে কেমন?
হয়তো কেউ খুব ভালো,কেউ মোটামুটি, কিন্তু কখনো কি এমন হয়েছে যে,আপনার দেয়া সমাধানের ফলে সমস্যা আরো বেড়ে গেছে?
অথবা আপনি সমস্যার আসল কারণই জানতে পারেন নি এবং সমাধান দেয়ার ফলে তা আরো জটিল হয়ে গিয়েছে?
সমাধান দেয়ার সময় Critical Thinking না থাকায়,আসলে এমন টা হয়েছে।

Critical Thinking একটি মাইন্ডসেট কে বোঝায় যা বিভিন্ন tools & technique এর combination এবং এটা business and industry র জন্য খুব প্রয়োজনীয় একটা স্কিল। সমস্যা চিহ্নিত করার পরই সমাধান খোঁজা প্রয়োজন।আমাদের daily life এ problem এর সমাধান বের করার পরে এটা কিভাবে আমাদের life এ প্রভাব ফেলবে তা নিয়ে ভেবে চিন্তে ডিসিশন নেয়া উচিত।

Critical Thinking এর Cause VS
consequence:

আমরা কোনো সিদ্ধান্ত নেয়ার আগে এটা থেকে আমাদের সিদ্ধান্ত এর পরিনতি টা কি হবে তা লক্ষ্য রাখবো। এতে আমরা একটা নির্দিষ্ট একটা ফল পাবো।যেমন:একটি food company তে website launch এর deadline পিছিয়ে যাচ্ছে।কারণ খুঁজতে গিয়ে দেখা গেল যে,উপরে মহল এর কাছ থেকে employer রা ক্লিয়ারকি বলে নি।
তারপর authority decision নিলো যে, company র ওয়েবসাইট এ order এর জন্য এর জন্য, সরাসরি ফোন কল দিয়ে order করতে হবে। এত ফলে company তে এত কল আসা শুরু হলো যে,সব customer দের ফোন কল রিসিভ করা সম্ভব হলো না।এর ফলে customer রা হতাশ হলো এবং company তাদের অনেক customer হারালো।

আমাদের কারণ খুঁজে, সমাধান নিয়ে তাই আগে ভাবতে হবে।
আমরা আমাদের দৈনন্দিন জীবনে এমন অনেক সমস্যার মাঝে পড়ি।symptom দেখে root বের করে যদি সমস্যা সমাধান এর চেষ্টা করি,তাহলেই নির্দিষ্ট পরিণতি বিবেচনা করতে পারবো।
এভাবে কারণ ও ফলাফল নিয়ে চিন্তাই আপনাকে একজন ভালো Critical Thinker হতে সহায়তা করবে……

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top