বুক রিভিউ

সমালোচনা বা পর্যালোচনা একটা নিত্যদিনের ব্যাপার। আমরা এতই এই বিষয়ে পারদর্শী যে আমরা যখন-তখন যেখানে-সেখানে এটার চর্চা করতে পারি। কিন্তু এত কিছুর সমালোচনার মধ্যেও আমরা বই নিয়ে সমালোচনা করার লোক খুব কমই পাওয়া যাবে।

বুক রিভিউ 

বই নিয়ে সমালোচনা বা গ্রন্থালোচনা সহজ কথায় বুক রিভিউ হলো একটি বইকে অন্যের কাছে আপনার নিজস্ব মনোভঙ্গি অনুযায়ী উপস্থাপন করা। কোনো একটা বই পড়ার পর বইটি সম্পর্কে পাঠকের অভিজ্ঞতা-ভালোমন্দ প্রকাশ করা।

বুক রিভিউতে সংক্ষিপ্তভাবে বইটির মূলভাব তথা সিনপসিস বা সারাংশ তুলে ধরা হয়, বইয়ের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয়, সহজেই উপজীব্য বুঝাতে পাঠকের কাছে বইটিকে বর্ণনা করা হয়, পর্যালোচনা করা হয় এবং মূল্যায়ন করা হয়। 

আনিসুর রহমান এরশাদ : একটি সমৃদ্ধ বুক রিভিউ হচ্ছে- লেখক-পাঠকের যোগসূত্র। লেখক ও পাঠকের মধ্যে সেতুবন্ধনের কাজটি করে বুক রিভিউ। বুক রিভিউর মাধ্যমে লেখকের সঙ্গে পাঠকের সম্পর্ক গড়ে দেয়া হয়। বইয়ের অতি অন্তঃজ কিছু বিষয়ের সাথেও পরিচয় করিয়ে দেয়া যায়। বুক রিভিউর উপর ভিত্তি করে বই বিক্রি কম কিংবা বেশি হয়। রিভিউর কারণে বই বিক্রি বাড়ে ও প্রচার প্রসার হয়। সচেতন পাঠকেরা বই কেনার আগে পাঠকের রিভিউ দেখে, কিনবেন নাকি কিনবেন না সিদ্ধান্ত নেন।

আমি কেন কষ্ট করে বুক রিভিউ লিখবো?

বুক রিভিউ লিখলে বই সম্পর্কে প্রকৃত ধারণা পাওয়ার পাশাপাশি বই পড়ার আনন্দ-তৃপ্তি-অনুভূতি  অন্যকে জানানো যায়। অন্যকে বই পড়ার ব্যাপারে উৎসাহিত করা যায়।গুরুত্বপূর্ণ বই বা গ্রন্থগুলো অনালোচিত রয়ে যাওয়ার ঝুঁকি কমায়।সমালোচনা সাহিত্যকে সমৃদ্ধ করে দায়িত্বশীল ভূমিকা পালন করে।কখনো কখনো লেখকের মূল্যায়িত হবার পথ প্রশস্ত করে ।সৃজনশীল ও মননশীল সাহিত্য নতুন করে পাঠের প্রতি পাঠককে আগ্রহী করে।

বুক রিভিউ কিভাবে লিখবেন?

কোনো বইয়ের রিভিউ লেখার জন্য প্রথমে যথেষ্ঠ মনোযোগের সাথে বইটি পুরোটা ভালো করে পড়ুন, প্রয়োজনে বারবার পড়ুন।

বুক রিভিউতে কী লিখবেন?

বইয়ের রিভিউতে থাকে প্রথমে বইটির প্রাথমিক কনটেন্ট। যেমন বইয়ের শিরোনাম, লেখকের নাম, অনুবাদ বই হলে অনুবাদকের নাম, প্রকাশক বা প্রকাশনা সংস্থার নাম, প্রকাশকাল, এডিশন, পৃষ্ঠাসংখ্যা আইএসবিএন নম্বর, প্রচ্ছদ শিল্পীর নাম, দাম ইত্যাদি উল্লেখ করবেন। বইটি পড়তে গিয়ে সবচেয়ে ভালোলাগা বাক্য বা বিষয় দিয়ে শুরু করুন, যা পাঠকের মনোযোগ কেড়ে নেবে।
 
বইয়েররিভিউ লিখার বাস্তবে কোনো ব্যাকরণ নাই। ঠিক কীভাবে বই সমালোচনা করলে তা পাঠকের কাছে পঠিত বইটির যথাযথ চিত্র তুলে ধরবে সেটা একটু দক্ষতার বিষয়। নিয়মিতভাবে চেষ্টা করলে গল্প, কবিতা, উপন্যাস, নাটক তথা সাহিত্যের যে কোন শাখা এবং বিজ্ঞান, ভ্রমণ, ইতিহাস, দর্শন প্রভৃতি বিষয়ে বই রিভিউ লেখা সহজ হয়ে যাবে।
 
 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top