প্রোগ্রামিং

কম্পিউটারকে যা নির্দেশ দেওয়া হয় কম্পিউটার শুধু তাই করতে পারে। কম্পিউটারের কোনো নির্দিষ্ট সমস্যা সমাধানের জন্য প্রোগ্রাম ডিজাইন বা তৈরি করাকে প্রোগ্রামিং বলে। কম্পিউটার আমাদের স্বাভাবিক ভাষা বা অন্যান্য অভিব্যক্তি বুঝে না। তাই প্রোগ্রামসমূহ কম্পিউটারের বোধগম্য ভাষায় লেখা হয়। যারা এসব প্রোগ্রাম তৈরি করেন তাদের প্রোগ্রামার বলে। প্রোগ্রাম রচনার কিছু বিশেষ ধারা ও সিনট্যাক্স থাকে।

প্রোগ্রামিং এর পথচলা শুরু হয় এডা লাভল্যাস এর হাত ধরে ১৮৪৩সালে। চার্লস ব্যাবেজ এর এনালেটিক্যাল ইঞ্জিনের সমস্যা সমাধানের জন্য প্রথম প্রোগ্রাম তৈরি করা হয়। ১৯৪৯সাল থেকে প্রোগ্রাম ও বিভিন্ন ডাটা কম্পিউটারের মেমোরিতে সংরক্ষণ করা শুরু হয়। ১৯৪০সালে IBM602 ও IBM604 প্রথম প্রোগ্রামকৃত কম্পিউটার।

প্রোগ্রামিং ভাষা এক ধরনের কৃত্রিম ভাষা। এই ভাষার নির্দিষ্ট কিছু নিয়ম রয়েছে। যাকে প্রোগ্রামিং এর ব্যাকরণ ও বলা যায়। এ পর্যন্ত বহু হাজার প্রোগ্রামিং ভাষা তৈরি করা হয়েছে। প্রতিনিয়তই নতুন নতুন প্রোগ্রামিং ভাষা উদ্ভাবন হচ্ছে, সংস্করণ হচ্ছে।কিছু প্রোগ্রামিং ভাষা এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে যোগাযোগ করতে ব্যবহার করা হয়। প্রোগ্রামিং এর কিছু ধাপ রয়েছে । এর ব্যাসিক কিছু ধাপ হলো: ১.সমস্যা চিহ্নিত করা, ২.ইনপুট ও আউটপুট নির্বাচন করা, ৩.এলগরিদম তৈরি করা, ৪.ফ্লোচার্ট অঙ্কন, ৫.কোড লেখা, ৬.কম্পাইলিং ও ডিবাগিং, ৭.ডকুমেন্ট তৈরি। প্রোগ্রামিং এর ধাপগুলো যেকোনো সমস্যা সমাধানের ধাপের মতোই।

অনেকেই ‘সার্বজনীন’ একটি প্রোগ্রামিং ধারা বা ল্যাংগুয়েজ তৈরির চেষ্টা করেছেন। কিন্তু তা সম্ভব হয়ে ওঠে নাই। কাজের প্রকৃতির বিচিত্রতার কারণে বিভিন্ন ক্ষেত্রে আলাদা আলাদা পদ্ধতির প্রোগ্রামিং এর প্রয়োজন পড়ে। বিভিন্ন কম্পিউটারের গতি, আকার, জটিলতার উপর নির্ভর করেও প্রোগ্রামিং এর পরিবর্তন করতে হতে পারে। কিছু প্রোগ্রাম একবার লেখা হলে তা যুগ যুগ ব্যবহার করা যায়। আবার কিছু প্রোগ্রামে প্রতিনিয়তই পরিবর্তন আনতে হয়। একেবারে শুরুর দিকের প্রোগ্রাম গুলো বাস্তবায়নের জন্য কম্পিউটারের হার্ডওয়্যার সম্পর্কে অনেক ধারনা রাখা লাগতো। ধীরে ধীরে প্রোগ্রাম গুলো উন্নয়নের মাধ্যমে আগের তুলনায় সহজতর করা হয়েছে। ফলে প্রোগ্রামাররা এখন কম সময়ে আগের চেয়ে বেশি প্রোগ্রাম রচনা করতে পারেন।

তথ্যসূত্র: Wikipedia

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top