বাংলা নিয়ে নানা আলাপ

বাংলা নিঃসন্দেহে একটি মর্যাদাশীল ভাষা, যে ভাষার অস্তিত্ব ও মর্যাদা রক্ষার্থে নিঃসঙ্কোচে ও দ্বিধাহীনভাবে বুকের তাজা রক্ত ঢেলে দিয়েছে কতিপয় বাংলার সূর্য সন্তান। তাদের আত্মত্যাগের মহিমায়, রক্তের বিনিময়ে যে ভাষার উত্থান ঘটেছিল, তা মর্যাদার আসনের কোথায় সমাসীন আছে আজ তা সত্যিই প্রশ্নবিদ্ধ। 

বর্তমান প্রেক্ষিতে আমাদের ইংরেজি ভাষার উপর উন্নততর দক্ষতা প্রয়োজন। কিন্তু তা বলে আমরা কি আমাদের আপন মাতৃভাষাকে হেলা করবো? সত্যি বলতে আজ অত্যন্ত আক্ষেপের সাথে বিষয়টি উত্থাপন করতে হয় যে বাংলা আজ তার স্বীয় মর্যাদা হারাতে চলেছে তথাকথিত কতিপয় উচ্চাভিলাষী ভাষার অন্তরালে। মানুষ বাংলার চর্চা থেকে আজ বহু দূরে। উচ্চশিক্ষিত, আধুনিকতার ছোয়ায় থাকা অধিকাংশ মানুষই তাদের সন্তানদের ইংলিশ মিডিয়ামে পড়ান, ইংরেজি চর্চা করান। বাংলা থেকে তারা অনেক দূর, অনেকে তো বাংলাটা সঠিকভাবে বলতেও পারে না। কেন বাংলা পাবে না তার স্বীয় অধিকার? তবে কি সেই বীরত্বের তাজা রক্তস্রোত আজ ব্যর্থতায় পর্যবসিত?

বাংলার জন্ম আনুমানিক প্রায় ৬৫০ খ্রিস্টাব্দে। তখন থেকেই নানান চড়াই-উতরাই এর সহচর এ বাংলা। বাংলা ছিল শাসক সমাজের এক নিষ্পেষিত স্থান, যেখানে নানাকালে নানা শাসকের নানা রাজত্বের আবির্ভাব ঘটেছে। এরই ধারাবাহিকতায় শাসকগোষ্ঠীর ছত্র ছায়ার তলে পরিবর্তন ও পরিবর্ধন ঘটে বাংলার। তভে বাংলা কখনো আভিজাত্যের মুখের কিংবা লেখার মাধ্যম হয়ে উঠতে পারেনি। সাধারণ খেটে খাওয়া মানুষের ভাষা হয়েই এসেছে এতদূর। 

উনবিংশ এবং বিংশ শতাব্দীতে বাংলার তার মর্যাদার আসনে অধিষ্ঠিত হওয়ার পথে আগমন ঘটে। এ স্বর্ণযুগে বাংলা সাহিত্যের ব্যাপক শ্রীবৃদ্ধি ঘটে। সাহিত্যের নানান স্তরে বাংলা গড়ে নেয় নিজ আসন। এ ব্যাপক অগ্রসরতার পথে বাধা হয়ে আসে দেশভাগ। শেষে কিনা বাংলার পতনের অপচেষ্টার প্রয়াস চলে এবং বাংলা নিঃশেষের উপক্রম হয়। বাংলার সূর্য সন্তাসেরা তা হতে দেয়নি। 

আজ বাংলার কোথায় যেন রয়েছে ঘাটতি। ঘাটতি বাংলার নয় ; ঘাটতি আমাদের। আমরা বাংলাকে উচু মর্যাদা দিতে অপারগ। বাংলার সাথে ইংরেজির মিশ্রন করে ভাবছি নিজেদের অত্যাধুনিক। কিন্তু তা যে বাংলার প্রতি তীব্র নিন্দাকর ও অপমানজনক সেদিকে কারো বিন্দুমাত্র নজর নেই। আসুন আমরা বাংলাকে দিই তার প্রাপ্য মর্যাদা, তার প্রাপ্য সম্মান। 

“আসুন, সবাই বাংলাকে দিই তার সম্মান 

তবেই না স্বার্থক হবে বাংলা 

স্বার্থক হবে একুশে, অমর একুশে! “

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top